এবার অভিবাসী কর্মীদের ভিসা রিনিউ না করানোর হুশিয়ারি দিলেন মানবসম্পদ মন্ত্রী সারাভানান

0
1

মালয়েশিয়ায় অভিবাসী কর্মীদের কোভিড-১৯ টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে পাশাপাশি এই বিষয়ে কড়া নির্দেশনা দিয়েছে মালয়েশিয়ার মন্ত্রী পরিষদ। আগামী ১৮ই ফেব্রুয়ারীর মধ্যে করোনা টেস্ট করার জন্য কোম্পানি মালিকদের প্রতি নির্দেশনা দেয় হয়েছে। যেসব কোম্পানি বা নিয়োগকর্তা করোনা টেস্ট পরীক্ষা করাতে ব্যর্থ হবেন তাদের কর্মীদের ভিসা বা অস্থায়ী কাজের পারমিট নতুন করে ইস্যু বা রিনিউ করা হবেনা।

গতকাল মঙ্গলবার( ২রা ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতু সেরি এম সারাভানান এই তথ্য জানান। তিনিও যোগ করে বলেন যে, নিয়োগকর্তাগণকে অবশ্যই স্বাস্থ্য মন্ত্রণালয় নির্ধারিত এসওপি মেনে চলতে হবে এবং সরকারি ও বেসরকারি ক্লিনিকে করোনা টেস্ট এর ব্যয় বহন করবে। তবে তিনি জানান এই বিষয়ে মানবসম্পদ মন্ত্রণালয় হতে আরও বিস্তারিত ঘোষণা শীঘ্রই জানানো হবে।

এদিকে মানবসম্পদ মন্ত্রণালয়ের পাশাপাশি বেশ কয়েকটি সংস্থা অভিবাসী কর্মীদের আবাসন ব্যবস্থা বা হোস্টেল গুলো চেক করেছে। ওয়ার্কার্স হাউজিং অ্যান্ড আবাসন মিনিমাম স্ট্যান্ডার্ড অ্যাক্ট ১৯৯০ মানদণ্ড নির্ধারণ করেছে, যা মেনে চলার জন্য বিভিন্ন ধরনের ব্যবস্থাও গ্রহণ করেছে মানবসম্পদ মন্ত্রণালয়।

এর আগে দেশটির মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন যে, অভিবাসী কর্মীদের করোনা পরীক্ষায় অনেক নিয়োগকর্তা সহযোগিতা করছেন না বলে রিপোর্ট দিয়েছে মানব সম্পদ মন্ত্রণালয়।

এসব নিয়োগ কর্তাদের বিরুদ্ধে মালয়েশিয়ার আইন প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল অফ ইনফেকশাস ডিজিজ অ্যাক্ট ১৯৮৮ এর অধীনে শাস্তি দেওয়া হবে। যা জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here