মালয়েশিয়াতে আগামী ১৪ই অক্টোবর থেকে আবারও লকডাউন ঘোষণাঃ প্রতিরক্ষামন্ত্রী

 


মালয়েশিয়ার ফেডারেল সরকার ১৪ই অক্টোবর থেকে ২ সপ্তাহের জন্য সেলাঙ্গর এবং ফেডারেল টেরিটোরি কুয়ালালামপুর এলাকায় আবারও শর্ত সাপেক্ষে গতিবিধি নিয়ন্ত্রণ আদেশ বা শর্ত সাপেক্ষে লকডাউন পুনরায় ঘোষণা করেছে।


মালয়েশিয়ার সিনিয়র মন্ত্রী দাতু সেরি ইসমাইল সাবরি ইয়াকুব বলেছেন, ক্লাং, পেটালিং জায়া এবং গোম্বাকের মতো বেশ কয়েকটি এলাকায় করোনা পজিটিভ রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার ফলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে আলোচনা করার পর আবারও এই সিদ্ধান্ত পুনরায় আরোপ করা হয়েছে। 


এই প্রাদুর্ভাবের বিস্তার রোধে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের আজ অনুষ্ঠিত বিশেষ বৈঠকটি ১৪ ই অক্টোবর রাত ১২.০০ থেকে থেকে ২৭ অক্টোবর পর্যন্ত সেলাঙ্গর, উইলিয়াহ পারসেকেতুয়ান কুয়ালালামপুর এবং পুত্রাজায়া এলাকা পুনরায় লকডাউন এর অধিনে রাখার বিষয়ে একমত হয়েছে।


ইসমাইল সাবরি ইয়াকুব জানিয়েছেন যে, শর্ত সাপেক্ষের এই লকডাউনের অধীনে ধর্মীয়, খেলাধুলা, শিক্ষা, সাংস্কৃতিক, বিবাহের অভ্যর্থনা এবং সামাজিক কার্যক্রম নিষিদ্ধ।


 তিনি আরও বলেন, স্কুল, উচ্চ শিক্ষার প্রতিষ্ঠান, দক্ষতা প্রশিক্ষণ ইনস্টিটিউট, কিন্ডারগার্টেন, নার্সারী, তাহফিজ কেন্দ্র, পাবলিক পার্ক এবং বিনোদনমূলক পার্ক মসজিদ এবং অমুসলিম উপাসনালয় সহ বন্ধ থাকবে।



আগের মতোই সিএমসিওর  প্রয়োগের মতোই কোন রেস্টুরেন্টে বসে খাওয়ার অনুমতি দেয়া হয়নি কেবলমাত্র ড্রাইভ-থ্রু, ডেলিভারি এবং টেক-অ্যাওয়ের জন্য সকল খাবার রেস্টুরেন্ট গুলোর অনুমতি রয়েছে।


 আন্তঃজেলা ভ্রমণেরও অনুমতি নেই তবে কাজের উদ্দেশ্যে ভ্রমণকারী কর্মীদের ব্যতিক্রম দেওয়া যেতে পারে যা তাদের নিয়োগকর্তাদের কাছ থেকে তাদের কাজের পাস এবং অনুমোদনের বিষয়ে অবহিত করতে হবে।


আগে যেভাবে লকডাউন পালন করা হয়েছে, যেসব নিয়ম মেনে চলতে হয়েছে সেসব নিয়ম এই লকডাউনেও পালন করতে হবে অন্যথায় আগের নিয়মেই জরিমানা করা হতে পারে।


No comments

Theme images by Dizzo. Powered by Blogger.