মালয়েশিয়ায় নতুন সুযোগঃ ব্ল্যাকলিস্ট ছাড়া স্টুডেন্ট ভিসায় অবৈধ সহ সবাই বৈধ হতে পারবে (বিস্তারিত)

0
323

রিক্যালিব্রেশন প্রোগ্রামের আওতায় অবৈধ অভিবাসী কর্মীদের আরও বড় একটু সুযোগ দিয়েছে মালয়েশিয়া সরকার। এখন থেকে অবৈধ অভিবাসীগণ সার্ভিস সেক্টরেও ভিসা করতে পারবে। এছাড়াও কারা কারা বৈধ হতে পারবে এবং কারা পারবে না সেই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানান স্বরাষ্ট্র মন্ত্রী দাতুক সেরি হামজা জয়নুদ্দিন।

গতকাল বৃহস্পতিবার (২২শে এপ্রিল) মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজা জয়নুদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এক জয়েন্ট মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয়া হয় যে, এখন থেকে অন্যান্য সেক্টরসহ সার্ভিস সেক্টরের বিভিন্ন সাব ক্যাটাগরিতে অবৈধ অভিবাসীরা বৈধ হতে পারবে যার হোলসেল, রিটেইল, রেস্টুরেন্ট, কার্গো ইত্যাদি সেক্টর উল্লেখযোগ্য। উক্ত মিটিংয়ে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান সহ অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্র মন্ত্রী দাতুক সেরি হামজা জয়নুদ্দিন আরও বলেন, যেসব অভিবাসী ২০১১ সালে সিক্স পি এবং ২০১৬ সালে ঘোষিত কর্মসূচি রিহায়ারিং এর মাধ্যমে নিবন্ধন করেও বৈধ হতে পারেনি তারাও এখন বৈধ হওয়ার জন্য আবেদন করতে পারবে। স্টুডেন্ট ভিসা, টুরিস্ট ভিসা, কলিং ভিসাসহ যেসকল ভিসা প্রবেশের সুনির্দিষ্ট বৈধ ডকুমেন্টস বা ইমিগ্রেশন রেকর্ড রয়েছে তারাও রিক্যালিব্রেশন প্রোগ্রামের আওতায় বৈধ হওয়ার আবেদন করতে পারবে।

যেসব কর্মী নিজ কোম্পানি হতে পালিয়ে অন্যত্র চলে গেছে তাদের বিরুদ্ধে পুলিস রিপোর্ট বা কালো তালিকাভুক্ত না থাকে তাহলে তারাও বৈধ হওয়ার আবেদন করতে পারবে।
মোত কথা ব্ল্যাক লিস্ট ছাড়া সকল অবৈধ অভিবাসী কর্মী বৈধ হতে পারবে তবে তাদের অবশ্যই মালয়েশিয়া প্রবেশের বৈধ রেকর্ড থাকতে হবে।

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রী ও মানবসম্পদ মন্ত্রী ও তার মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে যৌথ আলোচনা সভায় কোভিড-১৯ পরবর্তী মালয়েশিয়ার অর্থনৈতিক অবস্থা এগিয়ে নেয়ার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here