মালয়েশিয়ায় করোনা ভ্যাক্সিন দেয়ার পাশাপাশি অবৈধদের গ্রেফতার না করে সাধারণ ক্ষমা ঘোষণার প্রস্তাব

0
7
কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে মালয়েশিয়ার নাগরিকদের পাশাপাশি বৈধ ও অবৈধ অভিবাসীদের বিনামূল্যে করোনা টিকা প্রদানের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। তবে করোনা ভ্যাক্সিন দেয়ার আগে অবৈধ অভিবাসীদের বিনাশর্তে সাধারণ ক্ষমা ঘোষণার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ক্লাং এলাকার সাংসদ চার্লস অ্যান্থনি সান্তিয়াগো

কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে মালয়েশিয়ার নাগরিকদের পাশাপাশি বৈধ ও অবৈধ অভিবাসীদের বিনামূল্যে করোনা টিকা প্রদানের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। তবে করোনা ভ্যাক্সিন দেয়ার আগে অবৈধ অভিবাসীদের বিনাশর্তে সাধারণ ক্ষমা ঘোষণার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ক্লাং এলাকার সাংসদ চার্লস অ্যান্থনি সান্তিয়াগো।

আজ শুক্রবার (১২ই জানুয়ারি) বৈধ ও অবৈধ অভিবাসীদের বিনামূল্যে ভ্যাক্সিন প্রদানের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তিনি বলেন, মালয়েশিয়ায় প্রায় ১০ লাখের বেশি অবৈধ অভিবাসী বসবাস করছেন। তবে তাদেরকে করোনা ভ্যাক্সিন দেয়ার আগে বিনাশর্তে সাধারণ ক্ষমা ঘোষণার আহ্বান করেন।

সাংসদ চার্লস অ্যান্থনি সান্তিয়াগো আরও জানান,
করোনা পরিস্থিতি মোকাবিলায় কোনো ধরনের পুলিশী বা গ্রেফতার অভিযান ছাড়াই তাদের এই সুবিধা দিতে হবে। কিন্তু করোনা চলাকালীন সময়ে করোনা টেস্ট করার জন্য তাদের গ্রেফতার করা হবেনা বলেও তারা যখন বাইরে আসে তখন তাদেরকে গ্রেফতার করা হয়েছিলো। বিষয়টি তাদেত প্রতি অমানবিক হয়েছে বলে জানান তিনি।

তাছাড়া প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব গত গেল বছরের মার্চ মাসে কুয়ালালামপুরের শ্রী পেতালিং তাবলিগে অংশ নেয়া অবৈধ অভিবাসীদের করোনা পরীক্ষা করানোর তাগিদ দিলেও পরবর্তীতে মে মাসের দিকে বড় ধরনের অভিযান চালানো হলে তারা বিভিন্ন জায়গায় পালিয়ে যায়। এতে করে করোনা পরিস্থিতি আরও হুমকির মুখে পড়ে যায়।

এমন পরিস্থিতিতে সরকার যদি অবৈধদের প্রতি সমতা এবং বৈষম্য মূলক আচরণ নীতি অনুসরণ না করে তাহলে অবৈধ অভিবাসীরা ভ্যাক্সিন দিতে এগিয়ে আসবে পাশাপাশি সরকারের এই পরিকল্পনা অত্যন্ত সফলভাবে সমাধান করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here