মালয়েশিয়ায় এখন থেকে সার্ভিস সেক্টরেও ভিসা করতে পারবে অবৈধ অভিবাসীগণ- স্বরাষ্ট্রমন্ত্রী

0
609

রিক্যালিব্রেশন প্রোগ্রামের আওতায় অবৈধ অভিবাসী কর্মীদের আরও বড় একটু সুযোগ দিয়েছে মালয়েশিয়া সরকার। এখন থেকে অবৈধ অভিবাসীগণ সার্ভিস সেক্টরেও ভিসা করতে পারবে। এছাড়াও কারা কারা বৈধ হতে পারবে সেই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানান স্বরাষ্ট্র মন্ত্রী দাতুক সেরি হামজা জয়নুদ্দিন।

গেল বছরের ১৬ই নভেম্বর মালয়েশিয়ার সরকার দেশটিতে থাকা অবৈধদের সাধারণ ক্ষমা ঘোষণা করে রিক্যালিব্রেশন কর্মসূচি ঘোষণা করেছিলো। যার মাধ্যমে অবৈধদের দেশে ফেরত যাওয়ার ও বৈধ হওয়ার সুযোগ দিয়ে ২টি পরিকল্পনা নেয়া হয় যা চলতি বছরের ৩০শে জুন শেষ হওয়ার কথা রয়েছে।

সরকারের ঘোষণা অনুযায়ী রি-ক্যালিব্রেশন প্রোগ্রামের আওতায় অবৈধ অভিবাসীগণ এগ্রিকালচার, ম্যানুফ্যাকচারিং, এএগ্রিকালচার ও প্লানটেশন সেক্টরে ভিসা ভিসা করার সুযোগ দেয়া হয়েছিলো। যেখানে বাংলাদেশ সহ ১৫টি দেশ এর অবৈধ অভিবাসীরা বৈধতার জন্য অনলাইনে আবেদন করতে পারবে।

আজ বৃহস্পতিবার ২২শে এপ্রিল মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজা জয়নুদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এক জয়েন্ট মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয়া হয় যে, এখন থেকে অন্যান্য সেক্টরসহ সার্ভিস সেক্টরের বিভিন্ন সাব ক্যাটাগরিতে অবৈধ অভিবাসীরা বৈধ হতে পারবে যার হোলসেল, রিটেইল, রেস্টুরেন্ট, কার্গো ইত্যাদি সেক্টর উল্লেখযোগ্য। উক্ত মিটিংয়ে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান সহ অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হামজা জয়নুদ্দিন আরও বলেন, যেসব অভিবাসী ২০১১ সালে সিক্স পি এবং ২০১৬ সালে ঘোষিত কর্মসূচি রিহায়ারিং এর মাধ্যমে নিবন্ধন করেও বৈধ হতে পারেনি তারাও এখন বৈধ হওয়ার জন্য আবেদন করতে পারবে। যেসব কর্মী নিজ কোম্পানি হতে পালিয়ে অন্যত্র চলে গেছে তাদের বিরুদ্ধে পুলিস রিপোর্ট বা কালো তালিকাভুক্ত না থাকে তাহলে তারাও বৈধ হওয়ার আবেদন করতে পারবে।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ই এপ্রিল পর্যন্ত রিক্যালিব্রেশন প্রোগ্রামের মাধ্যমে মোট ৭২’৩২৪ জন অবৈধ অভিবাসী নিজ দেশে ফেরত যেতে আবেদন করেছেন এবং ৭২’৫০৬ জন বৈধ হওয়ার জন্য ইমিগ্রেশন এর মাধ্যমে নিবন্ধন করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here