মালয়েশিয়ায় অবৈধদের বৈধ করার মূল এজেন্ট ও সিন্ডিকেটকে গ্রেফতার করেছে ইমিগ্রেশন

0
4

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ কেন্দ্রীয় ব্যক্তিগত সিন্ডিকেটকে সফলভাবে পরাস্থ করতে সক্ষম হয়েছে এবং সেই সাথে চলতি বছরের ৭ই ফেব্রুয়ারী ইমিগ্রেশন দ্বারা পরিচালিত বিশেষ অভিযানে পেনাংয়ে অভিবাসীদের সাথে প্রতারণাকারী দুটি সিন্ডিকেটকে সফলভাবে গ্রেফতার করেছে।

এই অপারেশনে পেনাংয়ের ইমিগ্রেশন টিমের সাথে জেআইএম পুত্রাজায়ার গোয়েন্দা, বিশ্লেষণ এবং বিশেষ অপারেশন ইন্টেলিজেন্স বিভাগ এই অভিযানে যোগ দিয়েছিল। ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত নির্ধারিত পদ্ধতি অনুসরণ না করে অবৈধ অভিবাসীদের রি-ক্যালিব্রেশন এর মাধ্যমে বৈধ করে দেয়ার সংঘবদ্ধ এই চক্রটিকে গ্রেফতার করতে টানা ১ মাস ধরে গোয়েন্দা তৎপরতা চালানোর পর অবশেষে তাদেরকে গ্রেফতার করতে সক্ষম হয়েছেইমিগ্রেশন বিভাগ।

এই অভিযানের ফলস্বরূপ, 31 বছর বয়সী স্থানীয় মালয়েশিয়ান এবং 35 বছর বয়সী এক ভারতীয় ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছিল যারা অবৈধদের টার্গেট করে বৈধ করে দেয়ার জন্য রেজিষ্ট্রেশন এর মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার কাজ করে যাচ্ছিলো।

এই সিন্ডিকেট এর মূল কার্যক্রম হচ্ছে যেসব অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ইমিগ্রেশন আইন অনুযায়ী রিপোর্ট রয়েছে বা যারা কালো তালিকাভুক্ত হয়েছে এবং অনলাইন অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই নির্দিষ্ট ইমিগ্রেশন অফিসে নিয়ে বৈধ করে দেয়ার প্রতিশ্রুতি দেয়।

ইমিগ্রেশন কর্তৃক নির্ধারিত STO এর মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ না বৈধকরণ প্রক্রিয়া রি-ক্যালিব্রেশন প্রোগ্রামের নিবন্ধন করার জন্য প্রতিটি অভিবাসীর কাছ থেকে ১ হাজার থেকে ১৫০০ রিঙ্গিত নেয়া হয়।

এই সিন্ডিকেট পারলিস, কেদাহ, পেনাং, পেরাক, তেরেংগানু, কুয়ালালামপুর এবং জোহর রাজ্যে সক্রিয় বলে সন্দেহ করা হচ্ছে। অপারেশনে জব্দ করা হয়েছে একটি হোন্ডা সিটি গাড়ি এবং নগদ ৪০০০ হাজার রিঙ্গিত।

এই সিন্ডিকেটের উভয় মাস্টারমাইন্ডকে পাসপোর্ট আইন ১৯ 1966 এর ১২ (১) (চ) এর অধীনে অপরাধের জন্য গ্রেপ্তার করা হয়েছিল এবং দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে। ভারতীয় ব্যক্তি এবং স্থানীয় মালয়েশিয়ান কে সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে

রিক্যালিব্রেশন প্রোগ্রামের মাধ্যমে মালয়েশিয়া ইমিগ্রেশন কখনো কোনো ৩য় পক্ষ বা মধ্যস্থতাকারী অথবা কোনো প্রকার দালাল শ্রেনীকে নিয়োগ দেয়নি। সুতরাং এই বৈধ হওয়ার প্রক্রিয়ায় কোনো এজেন্ট এর মাধ্যমে ভিসা করার জন্য লেনদেন হতে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here