আবারও মালয়েশিয়ায় লকডাউন মেয়াদ বাড়ানো হয়েছে, বিপাকে প্রবাসীরা

0

মালয়েশিয়ায় করোনার তৃতীয় ধাপে সংক্রমণ পরিস্থিতি মোকাবিলায় আবারও ২ সপ্তাহের জন্য মুভমেন্ট কন্ট্রোল অর্ডার বাএমসিও ঘোষণা করা হয়েছে। এর আগে দেশটির ছয় রাজ্যে কুয়ালালামপুর, পেনাং, সেলাঙ্গর, মেলাকা, জহুর ও সাবাহ প্রদেশে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার লকডাউন ঘোষণা করা হয়েছিলো। গত ১৩ জানুয়ারি থেকে কার্যকর হওয়া এমসিও ২৬ জানুয়ারি শেষ হওয়ার কথা থাকলেও টানা আরও ১৪ দিন বাড়ানো হয়েছে।

এদিকে টানা লকডাউনে সাধারণ প্রবাসী কর্মীদের ক্ষতির মুখে পড়তে হচ্ছে। বিভিন্ন খাত বন্ধ থাকায় আবারও প্রবাসীরা অর্থনৈতিক চাপে মুখে পড়ছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুলোতে বিভিন্ন পোস্ট দেখা যাচ্ছে। অনেকেই লকডাউনের কারণে চরম বিপর্যয়ের মধ্যে পড়েছেন বলে দেখা যাচ্ছে বাংলাদেশি কমিউনিটি গ্রুপ গুলোতে।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ অনুযায়ী আগামী ২২ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত দেশটির কেদাহ, পেরাক, নেগারি সেম্বিলান, পাহাং, তেরেঙ্গানু ও পারলিস প্রদেশে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ইতোমধ্যে সরকার ঘোষিত বিভিন্ন বিধিনিষেধগুলো ও আগের মতো বহাল থাকবে বলে জানানো হয়েছে।

তবে, মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের অধীনে থাকা এলাকার রেস্টুরেন্টগুলোকে আগামীকাল থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দেশটির প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি বিন ইয়াকুব এক সংবাদ সম্মেলনে জানান, দেশটির বিভিন্ন প্রদেশে রেড জোন থাকায় এ লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

এদিকে দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৭০ জন এবং মারা গেছেন ১২ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭২ হাজার ৫৪৯ জন। এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৬৪২ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১ লাখ ৩০ হাজার ১৫২ জন। তবে দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে কোনো বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here